বিগ আপডেট: T20 বিশ্বকাপ কোন দল চ্যাম্পিয়ন হবে বাংলাদেশ কি পারবে

ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ 1-1 অবস্থা নিয়ে তৃতীয় ম্যাচে মুখোমুখি হয়েছিল ভারতীয় ক্রিকেট দল। যদিও সিরিজের প্রথম ম্যাচ থেকে ভারতীয় দল এগিয়ে রয়েছে তবে প্রথম ম্যাচে অলি পপের অবিস্মরণীয় ইনিংসে ইংল্যান্ড জিতেছিল কিন্তু প্রত্যেক ম্যাচে তো আর এই ধরনের অবিস্মরণীয় ইনিংস আসে না।

যার কারণে দ্বিতীয় ম্যাচে ভারত জয় লাভ করে দুর্দান্ত পারফরম্যান্স করে এবং তৃতীয় ম্যাচে রীতিমতো ভারতীয় দল যাতে জেতে সেটাই নিশ্চিত করলেন মোহাম্মদ সিরাজ।তৃতীয় ম্যাচের প্রথম ইনিংসের শুরুটা ভারতের দলের খুব একটা ভালো না হলেও রোহিত শর্মা এবং রবীন্দ্র জাদেজার দুরন্ত ইনিংসে ভারতীয় দল বেশ অনেকটাই এগিয়ে যায় এই ম্যাচে যেখানে ভারতীয় দল একটা বিশাল লক্ষ্যমাত্রা পর্যন্ত পৌঁছে যায় প্রথম ইনিংসেই।

তবে এখানে একটাই প্রবলেম সেটা হচ্ছে এটা একটা ভালো ব্যাটিং পিচ সুতরাং এখানে ইংল্যান্ড যে রান করবে সেটাও মোটামুটি স্পষ্ট ছিল। আর এই জায়গায় দাঁড়িয়ে ইংল্যান্ড শুরুটা বেশ ভালো রকম করে এবং তাদেরকে আটকাতে দরকার ছিল অবিশ্বাস্য কিছু করে দেখানোর। আর তাই করে দেখালেন সিরাজ।

ইংল্যান্ডের তরফ থেকে ব্রেন ডাক্যাটের অসাধারণ দেড়শ রানের ইনিংস ইংল্যান্ডের দলকে এই ম্যাচে একটা লড়াই করার মতো পরিস্থিতিতে নিয়ে আসে কিন্তু ভারতীয় দলকে নিশ্চিত করতে হতো যাতে অন্য কোন ব্যাটসম্যান আর এই ধরনের ইনিংস খেলতে না পারে। আর সেটাই করে দেখালো ভারতীয় বোলিং ইউনিট যেখানে মিডিল অর্ডার থেকে শুরু করে লোয়ার অর্ডার কোন জায়গাকেই এই ম্যাচে খুব একটা পারফরম্যান্স করতে দেয়নি ভারতের বোলিং ইউনিট। প্রথম ম্যাচে ১৯৬ রান করা সেই অলি পোপকে মাত্র ৩৯ রানের মাথায় ফিরিয়ে দেন মোহাম্মদ সিরাজ।

এই উইকেট দিয়েই খেলা শুরু করে সিরাজ।যে মুহূর্তে বেন স্টোকস তাদের উইকেট কিপার বেন ফক্স এর সাথে মিলে একটা ভালো জায়গায় নিয়ে যাওয়ার চেষ্টা করছিল ইংল্যান্ড দলকে প্রায় ৩০০ রান তারা পার করেই যাচ্ছিল সেই সময়ে ফোকসকে প্যাভিলিয়নে ফিরিয়ে দেন সিরাজ। অর্থাৎ ইংল্যান্ডের ব্যাটিংয়ের দুটি গুরুত্বপূর্ণ উইকেট তিনি তুলে নেন গুরুত্বপূর্ণ সময়ে। এরপর যাতে ইংল্যান্ডের লোয়ার অর্ডার ছোট ছোট ইনিংস গড়ে ভারতের রানের কাছাকাছি না পৌঁছে যায় সেটা নিশ্চিত করেন রেহান আহমেদকে আউট করে।এরপর খুব তাড়াতাড়ি ইংল্যান্ডের শেষ ব্যাটসম্যান জেমস আন্ডারসনকে আউট করে খেলাটা তাড়াতাড়ি শেষ করে ফেলেন যাতে ইংল্যান্ডের রান আর এগোতে না পারে।

সেই জায়গায় দাঁড়িয়ে ইংল্যান্ড কে মাত্র ৩১৯ রানের মধ্যে বান্ডেল করে ফেলে ভারতীয় দল। মোহাম্মদ সিরাজ চারটি উইকেট নিয়েছেন এবং ঘরের মাটিতে এটাই তার সর্বশ্রেষ্ঠ পারফরমেন্স। সিরাজ তার জীবনের অধিকাংশ টেস্ট ম্যাচ বিদেশেই খেলেছেন এবং ঘরের মাটিতে এটাই তার সেরা পারফরমেন্স।সব মিলিয়ে এই ম্যাচে আপাতত ভারতীয় দল যে বেশ কিছুটা এগিয়ে রয়েছে এটা বলা যায় যেখানে ভারতীয় দলের কাছে আপাতত ১৩৭ রানের লিড রয়েছে এবং ভারত পুনরায় ব্যাটিং করা শুরু করেছে।